ইস্যুকৃত ভিসা বাতিল করলো সৌদি

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২০

ইস্যুকৃত ভিসা বাতিল করলো সৌদি

ইমরানুল ইসলাম: করোনা সৃষ্ট পরিস্থিতিতে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় গত ১৮ মার্চের আগে বহির্বিশ্বে অবস্থিত সৌদি দূতাবাস ও মিশন থেকে যেসব ভিসা ইস্যু করে পাসপোর্টে লাগানো হয়েছিল সেগুলো বাতিল করে দিয়েছে সৌদি সরকার। একই সঙ্গে সংশ্লিষ্টদের ভিসা ফি ফেরত দিতে নির্দেশ দেয়া হয়েছে।

 

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এবং দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট। তবে বহির্বিশ্বের সঙ্গে সৌদি আরবের যোগাযোগ ব্যবস্থা পুনরায় স্বাভাবিক হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এসব ভিসা নতুন করে ইস্যূ করার জন্য দূতাবাসে আবারও আবেদন করতে পারবেন।

 

প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি সৌদি কূটনৈতিক মিশন বেসরকারি খাতের শ্রমিকদের জন্য ভিসা ইস্যু করেছে। আন্তর্জাতিকভাবে ফ্লাইট বন্ধ থাকায় স্থানীয় দূতাবাসের ইস্যুকৃত ভিসা নিয়েও যারা সৌদি আরবে যেতে পারেননি সেসব ভিসা বাতিল করার নির্দেশ দেয়া হয়েছে ।

 

মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বহির্বিশ্বে সৌদি দূতাবাস ও মিশন কর্তৃক পাসপোর্টে ইস্যুকৃত ভিসার মেয়াদ থাকে তিন মাস। ভিসাধারীকে তিন মাসের মধ্যে ফ্লাইট করার বাধ্যবাধকতা থাকে। কিন্তু গত ১৮ মার্চ থেকে সৌদি আরবের সঙ্গে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় ভিসা নিয়েও যারা ফ্লাই করতে পারেননি শুধুমাত্র তাদের ভিসা বাতিল করা হয়েছে।

 

জুড়ীনিউজ টোয়েন্টিফোর ডটকম/এনডিআই