বৈধতার দাবীতে ফ্রান্সে অভিবাসীদের আন্দোলনের ডাক

প্রকাশিত: ১:৪৭ পূর্বাহ্ণ, মে ২০, ২০২০

বৈধতার দাবীতে ফ্রান্সে অভিবাসীদের আন্দোলনের ডাক

ফ্রান্স প্রতিবেদক: ফ্রান্সের অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার জন্য ফ্রান্স পার্লামেন্টের ১২০ জন এমপির আবেদনে সরকার সাড়া না দেয়ায় আগামী ৩০ মে দুপুরে বিক্ষোভ প্রতিবাদের ডাক দিয়েছে ফ্রান্সের অবৈধ অভিবাসীরা ।

 

করোনা মহামারীর সংকটের মধ্যে তারা প্যারিসের রিপাবলিক চত্বরে এই বিক্ষোভের জন্য অনুমতি চেয়েছে ফ্রান্স স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের। তাদের সাথে ফ্রান্সের ১৮০ টি সংগঠন এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করেছে । সংগঠনগুলো বলছে ইতালি অবৈধদের বৈধ রেসিডেন্ট পারমিট দেয়ার আওতায় আনতেছে ।

 

পর্তুগাল বৈধতার নিয়ম সহজ করেছে, স্পেন অবৈধ অভিবাসীদেরকে কৃষি খামারে কাজের অনুমতি দিচ্ছে। তারই ধারাবাহিকতায় ফ্রান্স পার্লামেন্টের ১২০ জন এমপি ফ্রান্সের ইমানুয়েল ম্যাখো সরকারের কাছে ফ্রান্সের অবৈধদের ১৯৯৭ সালের মতো বৈধ রেসিডেন্ট পারমিট দেয়ার প্রক্রিয়ায় আনার জন্য আবেদন জানিয়েছেন ।

 

কিন্তু ফ্রান্স সরকার এমপিদের আবেদনে সাড়া না দেয়ায় করোনা মহামারী সংকটের মধ্যে ফ্রান্সের অবৈধ অভিবাসীরা আগামী ৩০ মে প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরের আন্দোলনের ডাক দিয়েছে ।

 

ইতিমধ্যেই এই আন্দোলনে বাংলাদেশী প্রবাসীদের অংশগ্রহণ করার জন্য বিভিন্ন ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালিয়েছেন । তারা বলছেন- ফ্রান্সে বাংলাদেশীদের অনেক সামাজিক সংগঠন রয়েছে । আর এসব সংগঠনের পক্ষ থেকে অবৈধ অভিবাসীদের বৈধ রেসিডেন্ট পারমিট দেয়ার দাবির আন্দোলনে অংশগ্রহণ করার ব্যাপারে আলোচনা হচ্ছে।

 

জুড়ীনিউজ টোয়েন্টিফোর ডটকম/এফপি/ডব্লিউটি