সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই আজ বুধবার বসছে একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন। আজ বিকেল পাঁচটায় অধিবেশন শুরু হবে। আগামীকাল বৃহস্পতিবার সংসদে ২০২০-২০২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

সংসদ সচিবালয় সূত্র জানায়, কোভিড-১৯–এর সংক্রমণ ঠেকাতে বাজেট অধিবেশন ঘিরে থাকছে বিশেষ ব্যবস্থা। সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। তবে এবার অধিবেশন হবে ১২-১৫ কার্যদিবসের। অধিবেশন কক্ষে যাতে দূরত্ব নিশ্চিত করা যায়, এ জন্য ৩৫০ জন সাংসদের সবাই সব দিন উপস্থিত হবেন না। শারীরিকভাবে অসুস্থ এবং বয়স্ক সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হচ্ছে। এবার সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বও থাকছে না। সংসদ ভবনে দর্শনার্থী ও গণমাধ্যমকর্মীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে না। সংসদ নেতার আসনের আশপাশের কয়েকটি আসন ফাঁকা রাখার ব্যবস্থা করা হতে পারে।

 

আজ অধিবেশন শুরুর পর অধ্যাদেশ উত্থাপন করা হবে। পরে ঢাকা-৫ আসনের সাংসদ হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণের পর বৈঠক মুলতবি করা হবে। আগামীকাল বেলা তিনটায় অধিবেশন বসবে। সূত্র: প্রথম আলো।