ক্রেতা নেই : নদীতে ভাসছে চামড়া

প্রকাশিত: ২:১২ পূর্বাহ্ণ, আগস্ট ৩, ২০২০

ক্রেতা নেই : নদীতে ভাসছে চামড়া

মনিরুল ইসলাম: ক্রেতা না পেয়ে অথবা উপযুক্ত দাম না পেয়ে কুরবানির পশুর চামড়া জুড়ী নদীতে ফেলা হয়েছে। রোববার (২ আগস্ট) দুপুরের দিকে জুড়ী নদীর বিভিন্ন অংশে চামড়া ভাসতে দেখা গেছে।

 

এতে চামড়া ব্যবসায়ীরা যেমন লোকসানের মুখোমুখি হচ্ছেন তেমনি নদীতে চামড়া ফেলার কারণে নদী ও হাকালুকি হাওরের পানি মারাত্মক দূষিত হচ্ছে।

 

প্রত্যক্ষদর্শী জায়ফরনগর ইউনিয়নের বেলাগাঁও মামুনুর রশিদ দুপুর একটায় জানান, জুড়ী নদীর শাখা কন্টিনালা দিয়ে রোবার সকাল থেকেই অনেক চামড়া ভেসে যেতে দেখা গেছে।

 

বিজ্ঞাপন

 

অনেকে আবার বিক্রি করতে না পেরে কুরবানি দেওয়া পশুর চামড়া মাটিতে পুতে ফেলেছেন। সাগরনাল ইউনিয়নের দক্ষিণ সাগরনাল ইউনিয়নের ইমরানুল ইসলাম জানান, প্রতি বছর দরিদ্র শিক্ষার্থীদের পড়ালেখার অর্থ যোগাতে বিভিন্ন এতিমখানা, মাদরাসা ও সংগঠন চামড়া সংগ্রহ করে নিয়ে যেত। এবার কেউ নিতে আসেনি তাই আমাদের কুরবানির পশুর চামড়া মাটিতে পুতে ফেলেছি।

 

জুড়ীর ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী শিমুল আহমদ জানান, এবার আমি ৩৪টি বড় গরুর চামড়া কিনে মাত্র ৫ হাজার ৫শ’ টাকায় বিক্রি করেছি। আগে যেখানে প্রতিটি বড় গরুর চামড়া ১ হাজার থেকে ২ হাজার টাকা বিক্রি করা যেত সেই একই চামড়া বর্তমানে ১শ’ থেকে ১৬০ টাকায় বিক্রি করা যায় না। এরকম চলতে থাকলে আমরা আগামী ঈদে আর চামড়া কিনবো না।