হাকালুকিতে বিষ দিয়ে হাঁস মেরে ফেলার অভিযোগ

প্রকাশিত: ৪:০৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

হাকালুকিতে বিষ দিয়ে হাঁস মেরে ফেলার অভিযোগ

বিশেষ প্রতিবেদক: জুড়ী উপজেলায় হাওরের ভাসান পানিতে খাবারের খোঁজে ঘুরে বেড়াচ্ছিল এক খামারির বেশ কিছু হাঁস। এর মধ্যে ৬০টি হাঁস হঠাৎ করে মরে যায়।

 

গত শুক্রবার সকালে উপজেলার সদর জায়ফরনগর ইউনিয়নের হাকালুকি হাওরপাড়ে অবস্থিত সোনাপুর এলাকায় ঘটনাটি ঘটে। খামারির ধারণা, পূর্বশত্রুতার জের ধরে পানিতে বিষ প্রয়োগ করে তাঁর হাঁসগুলোকে মেরে ফেলা হয়েছে।

 

স্থানীয় ও খামারি সূত্রে জানা গেছে, সোনাপুর এলাকায় স্থানীয় বাসিন্দা হেলাল মিয়ার দেশি প্রজাতির হাঁসের একটি খামার রয়েছে। সেখানে হাঁস রয়েছে ৬০০টি। হাঁসের ডিম পাইকারদের কাছে বিক্রি করা হয়। বছরের প্রায় ছয় মাস হাওর এলাকা জলমগ্ন থাকে। এ সময়ে হাঁসগুলো ভাসান পানিতে ছেড়ে দেওয়া হয়। পানিতে সেগুলো খাবারের সন্ধান করে। আজ সকাল ১০টার দিকে হেলাল সব হাঁস পানিতে ছেড়ে হাওরে মাছ ধরতে চলে যান। দুপুরের দিকে ফিরে দেখেন, বাড়ির কাছে ভাসান পানিতে ৬০টি হাঁস মরে ভাসছে। এর মধ্যে মরা কয়েকটি হাঁস নিয়ে তিনি থানায় যান।

 

হেলাল অভিযোগ করেন, হাওরের বিলে মাছ ধরা নিয়ে স্থানীয় একটি পক্ষের সঙ্গে তিনিসহ কয়েকজনের বিরোধ রয়েছে। এর জের ধরে প্রতিপক্ষের লোকজন ভাসান পানিতে বিষাক্ত কিছু প্রয়োগ করে থাকতে পারেন। বিষযুক্ত খাবার খেয়ে হাঁসগুলো মরে যেতে পারে। তবে অন্য হাঁসগুলো দূরে থাকায় সেগুলোর কোনো ক্ষতি হয়নি। এ ব্যাপারে তিনি থানায় লিখিত অভিযোগ দেবেন বলে জানান।

 

জুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় চক্রবর্তী বলেন, খামারি হেলাল মিয়া কয়েকটি মৃত হাঁস নিয়ে থানায় এসেছিলেন। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।