জুড়ীতে টিলা কাটার দায়ে নারীসহ দু’জনকে জরিমানা

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

জুড়ীতে টিলা কাটার দায়ে নারীসহ দু’জনকে জরিমানা

বিশেষ প্রতিবেদক: জুড়ী উপজেলার সদর জায়ফরনগর ইউনিয়নের কালিনগর এলাকায় টিলা কাটার দায়ে এক নারীসহ দুজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সোমবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

 

স্থানীয় ও ভ্রাম্যমাণ আদালতসংশ্লিষ্ট সূত্র জানায়, কালিনগর এলাকার বাসিন্দা নাছিমা বেগম তাঁদের বাড়ির পাশের একটি উঁচু টিলার একাংশের মাটি প্রতিবেশী বাবুল মিয়ার কাছে বিক্রি করেন। বাবুল মিয়া ১৫ দিন ধরে শ্রমিকদের দিয়ে টিলাটি কাটাচ্ছিলেন। তিনি টিলার মাটি ফেলে পাশের একটি নিচু জমি ভরাট করছিলেন।

 

এই খবর পেয়ে সোমবার বিকেল পাঁচটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল ইমরান রুহুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের একটি দল সেখানে অভিযান চালান। এ সময় পাঁচজন শ্রমিককে টিলা কাটতে দেখা যায়। পরে নাছিমা ও বাবুলকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করা হয়। অভিযানকালে অন্যদের মধ্যে জুড়ী থানা–পুলিশের একটি দল উপস্থিত ছিল।

 

সন্ধ্যায় ইউএনও আল ইমরান রুহুল ইসলাম মুঠোফোনে বলেন, মাটি কেটে নিয়ে যাওয়ায় টিলাটি ক্ষতবিক্ষত হয়ে গেছে। বৃষ্টিতে টিলাটি একটু একটু করে ধসে পড়বে। ২০১০ সালের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ওই দুজনকে জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে ভবিষ্যতে তাঁদের আর টিলা না কাটার জন্য সতর্ক করা হয়েছে।