পরিবহন খরচ ফেরত দিচ্ছে ফ্রান্স সরকার

প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২০

পরিবহন খরচ ফেরত দিচ্ছে ফ্রান্স সরকার

ওয়াদুদ তানভীর, ফ্রান্স: ফ্রান্সে লকডাউনের মেয়ার ১১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। যার ফলে ঘরে আটকা পড়েছেন লক্ষ লক্ষ প্যারিসিয়ান। ইল-দ্যো-ফ্রান্স অঞ্চলের বাসিন্দারা তাদের পরিবহন পাস, যেটি ‘নাভিগো পাস’ নামে পরিচিত, তাদের ভ্রমণ পাসের জন্য ১০০ ইউরো ফেরত পাবেন।

 

রাজধানীর বিপুল সংখ্যক লোক তাদের বাড়িতে সীমাবদ্ধ থাকায়, যারা বার্ষিক নাভিগো পাস কিনেছেন বা এপ্রিল বা মে মাসে একটি মাসিক পাস কিনেছেন তারা এই অর্থ ফেরত পাবেন বলে জানানো হয়। ইল ডি ফ্রান্স মোবিলিটিজ (ill-de-france mobilities) এর প্রধান ভ্যালারি প্যাক্রেস ঘোষণা করেছেন যে এপ্রিল পাসের জন্য ৭৫ এবং মে পাসের জন্য ২৫ ইউরো ফেরত পাওয়া যাবে।

 

গত ডিসেম্বরের পরিবহন ধর্মঘটেও একইভাবে সবার অর্থ ফেরত দেয়া হয়েছিল। নতুন ঘোষণাকৃত প্রকৃয়াটি আগের মতোই একটি প্রক্রিয়ায় নাভিগো পাসধারীদের অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন পোর্টালটি এখনও আপ এবং চলমান নেই, যদিও প্যাক্রেস জানিয়েছেন ১১ মে লকডাউন উঠানোর প্রক্রিয়া শুরু হওয়ার আগেই এটি প্রস্তুত হয়ে যাওয়ার আশা প্রকাশ করছেন। যারা বার্ষিক প্যাকেজ বা মাসিক প্যাকেজ ক্রয় করেছিলেন শুধুমাত্র তারাই এটি ফেরত পাবেন। এমনকি যারা এখনও লকডাউনের সময় ভ্রমণ করেছেন তারাও ফেরত পাবেন।

 

তিনি আরও বলেন, যারা এখনও তাদের পাস ব্যবহার করছে, তাদের অধিকাংশই ডাক্তার, নার্স, পুলিশ বা এমন কোন পেশায় নিয়োজিত যা দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই তাদের অর্থ ফেরত দেয়াটা তাদের সেবার প্রতি কৃতজ্ঞতা স্বরুপ।